শনিবার বিকেল ৫টা

৮ জুলাই ২০২৩

শনিবার বিকেল ৫টা, ৮ জুলাই ২০২৩
বেঙ্গল শিল্পালয়, লেভেল ১
বাড়ি ৪২, সড়ক ২৭, ধানমন্ডি, ঢাকা ১২০৯

বিগত শতাব্দীর পঞ্চাশ থেকে আশির দশক বাংলাদেশের শিল্পকলা আন্দোলনের গতি-প্রকৃতি নির্মাণ ও সাংস্কৃতিক বিকাশের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এ-সময়ের অন্যতম পুরোধা শিল্পী আমিনুল ইসলাম (১৯৩১-২০১১)। তিনি চিত্রকলার নানাবিধ মাধ্যমে কাজ করেছেন। নিরীক্ষামূলক কাজের জন্য প্রথা ভেঙে নতুন ভাষা নির্মাণে সচেষ্ট ছিলেন।
নতুন প্রজন্মের কাছে পথিকৃৎ শিল্পী আমিনুল ইসলামকে তুলে ধরা শিল্প-পরিচর্যাকারী প্রতিষ্ঠান হিসেবে নিজেদের দায়িত্ব বলে মনে করে বেঙ্গল ফাউন্ডেশন। শিল্প-সংগ্রাহক আবুল খায়েরের সংগ্রহে থাকা ১৯৭০ থেকে ২০০০ সাল সময়কালে করা আমিনুল ইসলামের ড্রইং নিয়ে ‘অর্গানিসিটি’ শীর্ষক প্রদর্শনীর বিন্যাস রচনা করেছেন শিল্পী ওয়াকিলুর রহমান।
প্রদর্শনীর সমাপনী দিবসে শিল্পী শিশির ভট্টাচার্য্য উপস্থাপন করবেন ‘অঙ্কন থেকে দৃশ্যকল্প’ শীর্ষক বক্তৃতা। নবীন শিল্পী ও ছাত্রছাত্রীদের জন্য উপযোগী এই বক্তৃতায় দৃশ্যকলা-শিল্পে ড্রইংয়ের অবস্থান, ড্রইং নির্মাণ ও তার প্রায়োগিক দিক নিয়ে আলোচনা হবে।

শিশির ভট্টাচার্য্য
শিশির ভট্টাচার্য্য বাংলাদেশের চিত্রকলা আন্দোলনে বিশিষ্ট ও খ্যাতিমান হয়ে উঠেছেন সময়, রাজনীতি ও সমকালীন জীবনধারাকে ব্যঙ্গ ও বিদ্রুপের মাধ্যমে চিত্রায়ণের কৌশলে ও অভিনবত্বে। তাঁর চিত্রায়ণে তিনি সর্বদা সমাজের বাস্তবতাকে বৃহৎ পরিপ্রেক্ষিত - জ্ঞানে অঙ্কনে প্রয়াসী। তাঁর ভুবনে তিনি সেজন্যে একটি বিষয়কে যখন দৃঢ়তার সঙ্গে উপস্থাপন করেন, তখন তার মধ্যে বর্ণনাধর্মী উপাদান থাকে, কখনো তা হয়ে ওঠে বিদ্রুপে-ভরা এক কথন। তিনি কার্টুন অঙ্কনে দক্ষতা অর্জন করলেও চিত্রকর হিসেবে তাঁর সৃজন-উদ্যানও কম তাৎপর্যবাহী নয়। শিশিরের চিত্রশৈলী ও প্রকরণ সম্পূর্ণ আলাদা।
তাঁর চিত্রসমূহে সমাজ, সময় ও মানবজীবনের নানা অনুষঙ্গ উপস্থিত হয়। এই চিত্রায়ণে তাঁর শক্তিশালী ড্রইং ও রঙের পরিমিত ব্যবহার নবীন মাত্রা এবং ব্যঞ্জনা সঞ্চার করে। এই ব্যঞ্জনা ও অর্থযোজনাই তাঁর সৃষ্টির বৈশিষ্ট্য হয়ে ওঠে।
শিশির ভট্টাচার্য ১৯৮৩ সালে চারু ও কারুকলা ইনস্টিটিউট থেকে বিএফএ ও ১৯৮৭ সালে বরোদা এসএম বিশ্ববিদ্যালয় থেকে বিএফএ ও ১৯৮৭ সালে বরোদা এসএম বিশ্ববিদ্যালয় থেকে এমএফএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক। ১৯৬০ সালে তিনি ঠাকুরগাঁওয়ে জন্মগ্রহণ করেন।